1. admin@thedailyintessar.com : rashedintessar :
বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৪:৪৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:

মা আয়েশা (রা:) জামে মসজিদ, মানিকগঞ্জ।

জাবের হোসেন :
  • Update Time : বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১

মানিকগঞ্জ জেলার শিবালয় উপজেলার ধুতুরাবাড়ি গ্রামে প্রায় ইছামতি নদীর তীরে এই মসজিদটির অবস্থান। পাটুরিয়া ঘাটের খুবই সন্নিকটে এর অবস্থান। হযরত আয়েশা(রাঃ) এর নামানুসারে এই মসজিদটির নামকরণ করা হয়।

এর প্রতিষ্ঠাতা হলেন উক্ত এলাকার স্বনামধন্য ব্যাক্তি আফতাব উদ্দিন খান যিনি পেশায় একজন প্রকৌশলী। ২০০৮ সাল নাগাদ এর নির্মাণকাজ শুরু করা হয় এবং ২০১২ সালে এর সমাপ্তি ঘটে যাতে প্রায় ২ কোটি টাকা খরচ হয়েছে বলে জানা যায়। এটি মানিকগঞ্জ জেলার সবচেয়ে সুন্দর মসজিদ বলে পরিচিত।

প্রায় ৮ বিঘা জায়গার উপর নির্মিত এই মসজিদটি দৃষ্টিনন্দন স্থাপত্যশৈলীর প্রতীক বহন করছে। চতুষ্কোণ আকৃতির মসজিদটির তিনদিক সবুজ বাগানে ঘেরা। মসজিদের প্রধান গেইটটি যেন এক রাজদুয়ার এবং এর গেইটসহ সম্পূর্ণ ভবনে ইটের দেয়াল রাখা হয়েছে আস্তরনহীন ভাবে ।

মূল ভবনের সামনে আপনাদের সবার চোখে পড়বে একটি একটি ত্রিভুজ আকৃতির খোলা ময়দান যা সবুজ ঘাসের চাদরে মোড়ানো। এর উত্তর-পূর্ব কোণে চোখে পড়বে একটি সুউচ্চ মিনার যা প্রায় ৯৯ ফিট লম্বা এবং এটি ঢাকা – পাটুরিয়া মহাসড়ক থেকে দৃশ্যমান।

মূল ভবনের প্রধান ফটকটি অর্ধচন্দ্রাকৃতির এবং এর উপরে রয়েছে বড় একটি গম্বুজ। খানিকটা দূর থেকে লক্ষ্য করলে দেখবেন যে, এই গম্বুজ এবং অর্ধচন্দ্রাকৃতির ফটকের একটা দারুণ কম্বিনেশন রয়েছে। মসজিদের ইন্টেরিয়র ডেকোরেশন একদম সাদামাটা, কিন্তু ভিতরে প্রচুর আলো বাতাস সঞ্চালনের ব্যবস্থা রয়েছে।

চারদিকের জানালাগুলো প্রায় একতলা সমান লম্বা এবং গম্বুজের মাঝ বরাবর একটি ছিদ্র রাখা হয়েছে যার ফলে দিনের বেলা মসজিদটিকে প্রায় উন্মুক্ত মনে হয়। মসজিদটির তিনদিকে আছে বাগান সংলগ্ন করিডোর যেখানে নামাজ পড়ার সুব্যবস্থা আছে। মসজিদটি প্রায় ৫০০ জন লোকের ধারণক্ষমতা সম্পন্ন, তবে ঈদের সময় প্রায় ১০০০ জন লোক এখানে নামাজ আদায় করতে পারেন।

যেভাবে যাবেন …ঢাকা থেকে মানিকগঞ্জ জেলার পাটুরিয়া ঘাটে যাওয়ার আগে ধুতুরাবাড়ী চৌরাস্তা নেমে ১০০ গজ পূর্বে হযরত মা আয়শা রঃ জামে মসজিদটি অবস্থিত। উক্ত রুটে যেকোন বাসযোগে এখানে পৌঁছানো সম্ভব।

সংবাদটি সংরক্ষন করতে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন..

Leave a Reply

এই বিভাগের আরও খবর...

© All rights reserved  2021 The Daily Intessar

Developed ByTheDailyIntessar
error: Content is protected !!