1. admin@thedailyintessar.com : rashedintessar :
সঙ্গী-কে! কোথায় যাবেন সব তথ্য বাংলাদেশ ব্যাংকে জমা দিতে হবে আর্থিক প্রতিষ্ঠানের এমডিদের - The Daily Intessar
বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩, ০৯:০৯ পূর্বাহ্ন

সঙ্গী-কে! কোথায় যাবেন সব তথ্য বাংলাদেশ ব্যাংকে জমা দিতে হবে আর্থিক প্রতিষ্ঠানের এমডিদের

টিডিআই রিপোর্ট :
  • Update Time : মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১

এখন থেকে অনুমতি ছাড়া বিদেশে যেতে পারবেন না আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকেরা (এমডি)। এ সংক্রান্ত একটি নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। ফলে তাদের বিদেশে যেতে হলে আগে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে। অনুমতি পেলে তবেই বিদেশে যেতে পারবেন আর্থিক প্রতিষ্ঠানের এমডিরা।

ব্যাংকের এমডিদের বিদেশে যাওয়ার ক্ষেত্রেও আগে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিতে হবে। শুধু অনুমতি নয়, কোথায় যাবেন, কোথায় থাকবেন, সঙ্গী কে- এসব তথ্যও বাংলাদেশ ব্যাংকে জমা দিতে হবে। কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ সোমবার এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ নির্দেশনা জারি করেছে।

এতে বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠানের এমডিরা দাপ্তরিক কোনো কাজে কিংবা ব্যক্তিগত ছুটিতে দীর্ঘদিন দেশের বাইরে অবস্থান করলে তাদের প্রাতিষ্ঠানিক কর্মকাণ্ডে সার্বিক গতিশীলতা হ্রাসের পাশাপাশি ব্যবস্থাপনা ও পরিচালনাগত ঝুঁকিসহ আর্থিক ক্ষতির আশঙ্কা সৃষ্টি হতে পারে, যা কোনোভাবেই কাঙ্ক্ষিত নয়। এর পরিপ্রেক্ষিতে আর্থিক প্রতিষ্ঠানের এমডিদের দীর্ঘ সময়ের জন্য দেশের বাইরে অবস্থান যতদূর সম্ভব পরিহারের পরামর্শ দেওয়া হয়েছে। এক্ষেত্রে কোনো আর্থিক প্রতিষ্ঠানের এমডি বাংলাদেশের বাইরে ভ্রমণ আবশ্যকীয় হলে দেশের বাইরে গমনের আগে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিতে হবে।

এ ধরনের অনুমোদন গ্রহণের জন্য আর্থিক প্রতিষ্ঠান থেকে পাঠানো আবেদনপত্রের সঙ্গে ভ্রমণের ১৫ কর্মদিবস আগে পরিচালনা পর্ষদের সিদ্ধান্তের কপিসহ বাংলাদেশ ব্যাংকে আবেদন জমা দিতে হবে। কোনো এমডির দেশের বাইরে ভ্রমণের ব্যাপারে দেওয়া আবেদন বাংলাদেশ ব্যাংক অনুমোদন করা হলে তাতে অনুপস্থিতকালে তার জায়গায় যিনি দায়িত্ব পালন করবেন, সেই কর্মকর্তাদের নাম, পদবি, দাপ্তরিক ফোন, মুঠোফোন নম্বর ও ই-মেইল ঠিকানা কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর সচিবালয় এবং আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগকে অবহিত করতে হবে। ভ্রমণের কারণ, খরচ, কোথায় অবস্থান তাও জানাতে হবে বাংলাদেশ ব্যাংককে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের ভাষ্য, এমডিরা হুটহাট করেই বিদেশে চলে যাচ্ছেন। অনেক সময় জরুরি প্রয়োজনেও তাদের পাওয়া যাচ্ছে না। অনেকের বিরুদ্ধে বিদেশে আবাস গড়ারও অভিযোগ মিলছে। এসব ব্যক্তির কাছে আমানতকারীদের টাকা নিরাপদ নয়। এজন্য এ বিধিনিষেধ দেওয়া হয়েছে।

সংবাদটি সংরক্ষন করতে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন..

Leave a Reply

এই বিভাগের আরও খবর...

© All rights reserved  2021 The Daily Intessar

Developed ByTheDailyIntessar