1. admin@thedailyintessar.com : rashedintessar :
রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৩:২৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:

আফগানিস্তানে যাওয়াটাই ছিল আমাদের ইতিহাসে নিকৃষ্টতম সিদ্ধান্ত : ট্রাম্প

টিডিআই রিপোর্ট :
  • Update Time : বুধবার, ১৮ আগস্ট, ২০২১

আফগানিস্তানে মার্কিনিদের যাওয়াটাকে ‘আমেরিকার ইতিহাসের সবচেয়ে বড় ভুল’ হিসেবে মন্তব্য করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  ফক্স নিউজকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে সাবেক মার্কিন প্রেসিডেন্ট এ কথা বলেন।  খবর বিবিসির।

ট্রাম্প বলেন, আফগানিস্তানে যাওয়ার সিদ্ধান্তই ছিল আমাদের দেশের ইতিহাসে সবচেয়ে বড় ভুল।

‘আমরা মধ্যপ্রাচ্যকে ধ্বংস করেছি… এতে আমাদের কয়েক ট্রিলিয়ন ডলার খরচ হয়েছে।  লাখ লাখ মানুষ প্রাণ হারিয়েছেন। কিন্তু পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি।  বরং আরও খারাপ হয়েছে।  কেননা, পুনর্গঠনের কাজ করতে হচ্ছে।  সেখানে সবকিছু ধ্বংস করে দেওয়া হয়েছে।’

‘মধ্যপ্রাচ্যে আটকা যাওয়াটা চোরাবালিতে পড়ার মতোই ছিল,’ যোগ করেন তিনি।

আফগানিস্তান ইস্যুতে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কঠোর সমালোচনাও করেন ট্রাম্প।  তিনি দাবি করেন, তিনি সেনা প্রত্যাহারের বিষয়টি নিয়ে নিশ্চয়ই অন্যভাবে কাজ করতেন।

সম্প্রতি আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার নিয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, আমি বাইডেন প্রশাসনের এই সিদ্ধান্তের নিন্দা জানাই।  

তিনি বলেন, বাইডেন যুক্তরাষ্ট্রকে হেয় করেছেন যেমনটি করেছিলেন আরেক ডেমোক্রেট প্রেসিডেন্ট জিমি কার্টার।  কার্টার ১৯৭৯ সালে ইরান বিপ্লবের সময় এমনভাবে মার্কিনিদের হেয় করেছিলেন। 

আফগানিস্তানে তালেবানের দখল নিয়ে যুক্তরাষ্ট্রের সাবেক এই প্রেসিডেন্ট বলেন, ’এটি আমাদের জন্য একটি বেদনাদায়ক মুহূর্ত।  যুক্তরাষ্ট্রের ইতিহাসে এমন অপমানজনক অবস্থায় আর কখনও পড়তে হয়নি। ’

ভাষ্যকারকে উল্টো প্রশ্ন করে ট্রাম্প বলেন, আপনারা কেন এটিকে মনস্তাত্ত্বিক কিংবা সামরিক পরাজয় বলছেন।  আফগানিস্তানে যা হয়েছে এর কোনো ব্যাখ্যা নেই।  একমাত্র জিমি কার্টারের সময়েই এই ভুল হয়েছিল।

সংবাদটি সংরক্ষন করতে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন..

Leave a Reply

এই বিভাগের আরও খবর...

© All rights reserved  2021 The Daily Intessar

Developed ByTheDailyIntessar
error: Content is protected !!