1. admin@thedailyintessar.com : rashedintessar :
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ১২:৩৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:

শরীরের ক্লান্তি দূর করতে প্রয়োজন নিজের সচেতনতা

টিডিআই রিপোর্ট :
  • Update Time : বুধবার, ১৮ আগস্ট, ২০২১

টানা কাজ করার কারণে ক্লান্তি-অবসাদ শরীরে ভর করতেই পারে। কিন্তু সেটি যদি স্থায়ী রূপ নেয় তবেই দুশ্চিন্তার কারণ। এমন অনেকেই আছেন যারা সারাক্ষণ অবসাদে ভোগেন। কোনো কিছু করতে গেলেই হাপিয়ে ওঠেন। না পান শক্তি, না পান কর্মস্পৃহা। শরীর ম্যাজম্যাজ করার পাশাপাশি ঘুম ঘুম ভাব লেগেই থাকে চোখে-মুখে।

এর জন্য অনেকে কম ঘুমানোকেই মূলত দোষারোপ করে থাকেন। নির্ঘুম রাত কাটানো ছাড়াও আরও অনেক কারণ থাকতে পারে ক্লান্তিবোধের। এমনকি আপনার অভ্যন্তরীণ স্বাস্থ্য সমস্যার কারণেও এটি হতে পারে।

শরীরের ক্লান্তি বা অবসাদ দূর করতে হলে প্রথমেই যেটি প্রয়োজন তা হচ্ছে নিজের সচেতনতা। তাই সবসময় ক্লান্ত ভাব দূর করতে রইল কিছু টিপস—

  • আপনি যখন আপনার নিয়মিত খাবারকে এড়িয়ে যাবেন তখন শরীরের শক্তি বৃদ্ধির জন্য প্রয়োজনীয় ক্যালোরির ঘাটতি থেকে যাবে। ফলে প্রয়োজনীয় ক্যালোরির অভাবে আপনার শরীরে ক্লান্তভাব দেখা দিতে পারে। তাই ক্লান্তভাব দূর করতে হলে দীর্ঘ সময় না খেয়ে থাকা যাবে না।

ভিটামিনের অভাবে শরীরে ক্লান্তভাব দেখা দিতে পারে। আপনার শরীরে ভিটামিন ডি, ভিটামিন বি-১২, আয়রন, ম্যাগনেসিয়াম ও পটাসিয়ামের কারণে এমন হতে পারে। এ ক্ষেত্রে এসব উপাদানের ঘাটতি দূর করতে প্রকৃতিকভাবে যে খাবারগুলোতে এগুলো পাওয়া যায় সেগুলো খেতে পারেন। এ ছাড়া চিকিৎসকের পরামর্শ নিয়ে ভিটামিন সাপ্লিমেন্ট গ্রহণ করতে পারেন।

  • ঘুম আমাদের শরীরের জন্য অতিপ্রয়োজনীয় একটি বিষয়। এটি আমাদের শরীরের শক্তি বাড়াতে সাহায্য করে। একজন প্রাপ্ত বয়স্কদের প্রতিদিন অন্তত সাত থেকে ৯ ঘণ্টা ঘুমের প্রয়োজন। এর চেয়ে কম ঘুম হলে সেটি আপনার সারাদিন ক্লান্তিভাব লাগাতে পারে। তাই প্রতিদিন অন্তত সাত থেকে ৯ ঘণ্টা রাতের ঘুম নিশ্চিত করুন।
  • আপনার দেহের অতিরিক্ত ওজনও ক্লান্তিভাবের কারণ হতে পারে। তাই এ সমস্যা সমাধানে বয়স অনুযায়ী আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করুন। এ জন্য নিয়মিত শারীরিক ব্যায়াম করতে পারেন এবং তাজা ফল ও শাকসবজি খাওয়ার ডায়েট বেছে নিতে পারেন।

অতিরিক্ত চাপ আপনার ক্লান্তিভাবের পাশাপাশি মাথাব্যথা, পেশি টান ও পেটের সমস্যার কারণ হতে পারে। আপনি যখন চাপে থাকেন, তখন আপনার শরীর অনেকটা যুদ্ধের মোডে চলে যায়। এতে ক্লান্তিভাব আসে খুব সহজেই।

স্লিপ অ্যাপনিয়ার মতো ঘুমের ব্যাধির কারণে আপনার সারাদিন ক্লান্তিভাব লাগতে পারে। এটি হলে ঘুমের সময় আপনার শ্বাস পরিপূর্ণভাবে চলাচল করতে পারে না। ফলে মস্তিষ্ক ও শরীর পর্যাপ্ত অক্সিজেন গ্রহণ না করতে পেরে সারাদিন ক্লান্তিভাব লাগতে পারে। এ রকম সমস্যা মনে হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

সংবাদটি সংরক্ষন করতে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন..

Leave a Reply

এই বিভাগের আরও খবর...

© All rights reserved  2021 The Daily Intessar

Developed ByTheDailyIntessar
error: Content is protected !!