1. admin@thedailyintessar.com : rashedintessar :
বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৮:০২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:

কোন দেশের বিরুদ্ধে ভারতকে আফগানিস্তানের মাটি ব্যবহারের সুযোগ দেওয়া হবে না

টিডিআই রিপোর্ট :
  • Update Time : বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১

তালেবান বাহিনী আফগানিস্তানের দখল নেয়ার পর থেকেই ভারতের সাথে দেশটির নতুন তালেবান সরকারের ভবিষ্যৎ সম্পর্ক কেমন হবে তা নিয়ে বিশ্বমহলে চলছিলো নানান আলোচনা। তবে মঙ্গলবার (১৭ আগস্ট) পাকিস্তানের এক বেসরকারি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে এ বিষয়ে মুখ খুলেছেন তালেবান মুখপাত্র সুহিল শাহিন।

সুহিল শাহিন বলেন, আফগানিস্তানে অসমাপ্ত অবকাঠামো এবং পুনর্গঠনমূলক প্রকল্পের কাজ যদি ভারত অব্যাহত রাখে তাতে আপত্তি নেই। তবে অন্য কোন দেশের বিরুদ্ধে ভারতকে আফগানিস্তানের মাটি ব্যবহারের সুযোগ দেওয়া হবে না।

এ সময় সুহিল শাহিন বলেন, আফগানিস্তানে যেসব অবকাঠামো ও পুনর্গঠনমূলক প্রকল্প শুরু করেছে তা শেষ করতে পারে ভারত। কারণ এসব প্রকল্প জনগণের জন্য। কিন্তু ভারত যদি আফগানিস্তানের মাটি ব্যবহার করে তার সামরিক লক্ষ্য অর্জনের চেষ্টা করে কিংবা প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে আফগান মাটিকে ব্যবহারের চেষ্টা করে তাহলে আমরা তার অনুমতি দেব না।

ওই সময় তালেবান মুখপাত্র সুহাইল শাহিন এক সাক্ষাৎকারে জানান,  আফগানিস্তানে ভারতীয় সেনা উপস্থিতির পরিণতি ভালো হবে না। ভারতীয়রা আফগানিস্তানে অন্যান্য দেশের সামরিক উপস্থিতির পরিণতি স্বচক্ষে দেখেছেন। আফগানিস্তানের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করতে কোনো জাতি, গোষ্ঠী কিংবা দেশকে আমরা সুযোগ দেব না।

উল্লেখ্য, ভারত প্রায় ৯ কোটি ডলার দিয়ে কাবুলে আফগান পার্লামেন্ট তৈরি করে দেয়। এছাড়া প্রায় ১৫ কোটি ডলার ব্যয়ে ইরান সীমান্তের কাছাকাছি প্রায় ২১৮ কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মাণ করে তারা। এছাড়া বিভিন্ন হাসপাতাল ও ২০১৬ সালে দেশটির হেরাত প্রদেশে একটি বাঁধও নির্মাণে অর্থ দেয় ভারত। এছাড়া দেশটিতে বিভিন্ন স্থানে ভারতের অর্থায়নে বিভিন্ন উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে।

সংবাদটি সংরক্ষন করতে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন..

Leave a Reply

এই বিভাগের আরও খবর...

© All rights reserved  2021 The Daily Intessar

Developed ByTheDailyIntessar
error: Content is protected !!