1. admin@thedailyintessar.com : rashedintessar :
বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ১১:২৩ পূর্বাহ্ন

হাওর অঞ্চলের জীবন-সংগ্রামে “কুড়া পক্ষীর শূন্যে উড়া”

টিডিআই রিপোর্ট :
  • Update Time : মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১

ভাটি অঞ্চলের কৃষিজীবী মানুষের জীবন-সংগ্রামের গল্প নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’। এটি রচনা ও পরিচালনা করেছেন মুহাম্মদ কাইয়ুম। সম্প্রতি এর দৃশ্যধারণ শেষ হয়েছে। এতে অভিনয় করেছেন জয়িতা মহলানবিশ, উজ্জ্বল কবির হিমু, সুমি ইসলাম, সামিয়া আকতার বৃষ্টি, বাদল শহীদ, মাহমুদ আলম ও আবুল কালাম আজাদ।

এক দল কৃষি শ্রমিক ধান কাটার কাজে হাওরে যাচ্ছে। সেখানে এখন ধান কাটার মৌসুম। এ দলের সঙ্গে যাচ্ছে যুবক সুলতান- হাওরে একটি পরিবারের চাষাবাদ ও অন্যান্য গৃহস্থালি কাজকর্ম করার বার্ষিক চুক্তিতে। খুব ছোট থাকতে মাকে হারায় সুলতান। পরে বাবা দ্বিতীয় বিয়ে করলে অনাদরে-অবহেলায় বড় হতে থাকে। এক সময় সহ্যের সীমা ছাড়ালে সুলতান সিদ্ধান্ত নেয়- অন্যত্র কাজ খুঁজে নিজের জীবন-জীবিকা গড়ে তুলবে।

এভাবেই হাওরযাত্রা শুরু হয়, আর আশ্রয় মেলে এক অশীতিপর বৃদ্ধের সংসারে, যার একমাত্র ছেলে আগের বছর হাওরে মাছ ধরতে গিয়ে ঝড়ের কবলে পড়ে মারা যাওয়ায় পরিবারে কর্মক্ষম আর কেউ নেই। আছে শুধু নাতনি রুকু, পুত্রবধূ রুকুর মা ও তার কোলের শিশুসন্তান। সুলতানের চোখ দিয়ে দেখা ঘটনাপঞ্জি মিলেই হাওরের অধিবাসী দরিদ্র মানুষের জীবিকার সংকট এবং প্রাকৃতিক দুর্যোগের বিরুদ্ধে সংগ্রাম করে বেঁচে থাকার কাহিনি আবর্তিত ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ চলচ্চিত্রে।

সংবাদটি সংরক্ষন করতে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন..

Leave a Reply

এই বিভাগের আরও খবর...

© All rights reserved  2021 The Daily Intessar

Developed ByTheDailyIntessar
error: Content is protected !!