1. admin@thedailyintessar.com : rashedintessar :
রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ১২:১৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:

রাগ ও পারিবারিক অশান্তি

ডা : মােঃ দেলােযায় হােসেন
  • Update Time : সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১

১০ সেপ্টেম্বর আত্মহত্যা দিবস। যদিও আত্মহত্যা কারনের মধ্যে বিশন্নত্যা ও অন্যান্ন মানসিক রােগকে দায়ী করা হয় , কিন্তু আমাদের চার পাশে দেখছি ভিন্ন চিত্র। আত্যহত্যার কারনের মধ্যে রাগ একটি ভাল সংখ্যা দখল করে আছে। দিন দিন এই সংখ্যা বাড়ছে।

রাগ পারিবারিক অশান্তির একনম্বর কারন।প্রতিদিন পত্রিকার খুললেই দেখাযায় খুনাখুনি , মারামারি , বউ স্বামীকে মেরে ফেলছে , স্বামী বউকে মেরে ফেরছে অথবা রাগের মাথায় কেউ অন্যকে গুলি করছে।

রাগ একটি ইমােশনাল বিষয়, যার বহিঃ প্রকাশ হয় বিভিন্ন মানুষের বিভিন্ন ভাবে যেমন কেউ নিজের শরীরে আঘাত করে , কেউ অন্যকে আঘাত করে আবার কেউ বা আত্মহত্যা করে । কিন্তু এর প্রভাব পড়ে ব্যাক্তির নিজের উপর পরিবারের উপর । এবং সমজের উপর।

ঘটনা : ১,  রহিমার বয়স ২৫ বছর । এই বয়সে ডিভোর্সী হয়েছে রাগের কারনে । স্বামীর একটি কথাকে মানতে না পেরে নিজ থেকে ডির্ভোস দিয়ে চলে আসলেন বাবার বাড়ীতে । এখন কোথায় তার সম্মান, কোথায় তার স্বামী ।

২. বাবার সাথে রাগ করে হঠাৎ কেরােসিন খেয়ে হাসপাতালে ভর্তি হয়েছে সুমী।

৩.প্রেমে ব্যর্থ হয়ে হাত কেটে উদাহরন করে অনেকে । কম বেশী রাগ সবার মধ্যেই আছে কিন্তু এই রাগের কারনে কারাে পড়াশুনা কর্মকান্ড ও সংসার জীবন ব্যঘাত ঘটে তখন রাগ একটি সমস্যা এবং সাইকিয়াট্রিস্ট দেখানাে উচিত।

কি কি কারণে রাগ হতে পারে:

১. ব্যক্তিত্বের দুর্বলতা ও সমস্যা২. বিষন্নতা নামক অসুখ ৩ .সুচিবাই8. নেশাগ্রস্থ ৫. ঘুমের সমস্যা ৬ .দীর্ঘদিন শারিরীক রােগে ভুগে থাকলে যৌন সমস্যা৭. বংশগত কারনে অনেকে রেগে যেতে পারে।  খেলার মাঠে রাগে যার উৎপত্তি হয় । Transfer arousal tranasfar হয় । ৮ .বিভিন্ন মানসিক রােগের কারনে।৯. পারিবারিক অশান্তি ১০. পরিবেশের মধ্যে শব্দ দুষন , ও বায়ু দূষন।

মানুষ কেন রাগে,  বিভিন্ন মতামত :

১.প্রত্যেকটি মানুষের ভিতর বায়ােক্যামিনাল পদার্থ অথাৎ বিভিন্ন ধরনের নিউরােট্রান্সমিটার যা রােগীকে বিভিন্ন প্রতিকুল পরিবেশে নিজেকে বালেন্স করে রাখে। ২. মানসিক চাপের , শারিরীক অক্ষমতার , ব্যাক্তিতের সমস্যার এগুলাে হেরফের হলে তখন মানুষটির রাগ তার । নিয়ন্ত্রনের বাইরে চলে যেতে পারে । ৩ . মনােবিজ্ঞানী ফ্লরােডের মতে রাগ জন্মগত কুঅভ্যাস । ৪. বিজ্ঞানী ডােনালের মিলনের মতে Frustration lead to aggressive ৫. সােসাল learing থিওরির মতে reinforece and imitation বিভিন্নভাবে রাগকে লালিত করে ও বহি প্রকাশ করে এজন্য সামাজিক প্রেক্ষাপট ও সামাজিক ব্যবস্থা দায়ী । সব রাগই জন্মগত নয় । ৬. ফ্রয়েডের মতে মানুষ যেমন খায় , পান করে ও যৌন ক্ষুদা মিটায় তেমনি রাগ একটি বিষয় যা ক্ষনে ক্ষনে হতে পারে যা ভিতরে ক্ষুদা মিটায় । মতে মানুষের অবচেতন মনেই লুকিয়ে আছে আগ্রাসনের স্পৃহা । সভ্যতা শুধু একটা মুখােশ পরিয়ে সেইআগ্রাসন স্পৃহাকে লুকিয়ে রেখেছে ।

ক্ষতিকর দিকগুলি কি কি :

১। শারিরীক ক্ষতি ২। মানসিক ৩। অর্থনৈতিক ৪। সামাজিক কি কি ক্ষতি হতে পারে :  ১ , সংসারে অশান্তি হয় ও সন্তান শিখে ফেলে ২. সংসার ভেঙ্গে যায়৩. হার্ট অ্যাটাক হয় ৪. অন্যকে মেরে ফেলা ৫ .আত্মহত্যা বিষপান , মদ্যপানের অভ্যাস করা৬. হাত পা কাটা৭. ঘুমের ট্যাবলেট খাওয়া৮ ঝগড়া বিবাদ লেগে থাকা

১, উঠতি বয়সী ছেলে মেয়েদের ক্ষেত্রে রাগ তার জীবনকে ধংসের দ্বার প্রান্তে নিয়ে যেতে পারে , অনেকে বাড়ী থেকে বের হয়ে যায় , নেশা খাওয়া শুরু করে , অনেকে রাগ করে বিয়ে করে ফেলে , রাগ করে খারাপ পথে চলে যায় ২, রাগ করে বাবামাকে প্রতিশােধ দেখাতে তার প্রছন্দের পাত্রীকে বিয়ে করে ফেলে । এসবই পরিকল্পনাহীন বয়সের বহিঃপ্রকাশ ৩, মহিলাদের ক্ষেত্রে রাগ সংসার চালানাের ক্ষেত্রে বড় বাঁধা হতে পারে ৪, মা – বাবার রাগ সন্তানের মানসিক বিকাশ , বুদ্ধি বিকাশ ও শারিরীক বিকাশে বাধাগ্রস্থ হতে পারে। ৫, বাবাকে ভয় পায় বলতে পারে না , বাবা বাসায় আসলেই শিশুটির মাথাব্যাথা৬, সন্তানের সামনে হৈ চৈ করা , রাগারাগি করা , জোড়ে জোড়ে কথা বলা শিশুরা এইসব আচরন নকল করে অভিনয় করে তার মগ দখল করে নেয়।

রাগের উৎস কোথায়

কি রক্তে , কি মাথায় , কি জীনের মধ্যে এই বিভেদ এখনাে পরিষ্কার নয় । তবে অনেক কিছুর সম্বনয়ে মানুষ রাগে । রাগ হচ্ছে রােগের লক্ষন , পারমােনালিটির সমস্যার লক্ষন , রাগ একটি উপসর্গ কখনাে রাগ উপকারে আসে কখনাে রাগ অপকারে আসে । তবে বেশীর ভাগ ক্ষেত্রে ক্ষতি করে । পরিনাম হয় অনেক খারাপ , দুখেজনক , অনেক বেদনাজনক ও আপত্তিকর ভয়াভহ । রাসায়নিক বিশ্লেষণ : সেরােটনিকের কমবেশী তারতম্য ডােপামিনেক বেশী তারতম্য অ্যাসিটাইমকলিনের তারতম্য গাবার ভারসাম্য নষ্ট হওয়া ।

ডা : মােঃ দেলােযায় হােসেন, সহকারী অধ্যাপক। ০১৮১৭০২৮২৭৭

সংবাদটি সংরক্ষন করতে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন..

Leave a Reply

এই বিভাগের আরও খবর...

© All rights reserved  2021 The Daily Intessar

Developed ByTheDailyIntessar
error: Content is protected !!