1. admin@thedailyintessar.com : rashedintessar :
বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ১২:১৪ অপরাহ্ন

ভারত থেকে চুল আসছে বাংলাদেশে

টিডিআই রিপোর্ট :
  • Update Time : মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১

ভারতের নারীদের ফেলে দেওয়া চুলের বাংলাদেশের বাজারে চাহিদা থাকায় দেশটি থেকে চুল আমদানি করা হচ্ছে। ভারত থেকে আমদানি করা এসব চুল রাজধানীসহ স্থানীয় হেয়ার ক্যাপের কারখানাগুলোতে।

ভারতের পশ্চিমবঙ্গের আর কে এক্সপোর্টার্স ও হিউম্যান হেয়ার নামের দুটি রপ্তানিকারক প্রতিষ্ঠান এ চুল বাংলাদেশে পাঠাচ্ছে। আর দিনাজপুরের হিলি স্থলবন্দরের নাশাত ট্রেডার্স ও ঢাকার আশিক এন্টারপ্রাইজ নামের দুই আমদানিকারক প্রতিষ্ঠান সেই চুল আমদানি করছে।

মেসার্স নাশাত ট্রেডার্সের স্বত্বাধিকারী নুর ইসলাম বলেন, সম্প্রতি বেশ কিছু হেয়ার ক্যাপের কারখানা গড়ে উঠেছে এই অঞ্চলে। কারখানাগুলোতে চুল দিয়ে বিভিন্ন ধরণের ক্যাপ তৈরি করা হচ্ছে। আর এসব ক্যাপ দেশের চাহিদা মিটিয়ে দেশের বাইরেও রপ্তানি হচ্ছে। যার ফলে ব্যাপক চাহিদা তৈরি হয়েছে নারীদের চুলের।

তিনি আরও জানান, সাধারণত নারীরা চিরুনি দিয়ে মাথা আঁচড়ানোর সময় চিরুনির সঙ্গে যে চুল বেঁধে যায়, সেসব জমানো চুলই আমরা আমদানি করছি। দেশের বিভিন্ন স্থানে অবস্থিত চুলের কারখানাগুলোতে তা সরবরাহ করা হচ্ছে।

ভারত থেকে আমদানি করা চুলের বর্তমান বাজার মূল্য প্রতি কেজি ৬৩ মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ৫ হাজার ৩০০ টাকার সমান। ১৫ শতাংশ হারে কেজি প্রতি ভ্যাট পরিশোধ করতে হচ্ছে ৮৫০ টাকা করে।

হিলি স্থল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা এস এম নুরুল আলম খান গণমাধ্যমকে বলেন, চলতি বছরের জুলাই থেকে শুরু করে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত বন্দর দিয়ে ভারত থেকে চার হাজার ৭৮০ কেজি চুল আমদানি হয়েছে। এসব চুল থেকে সরকারি রাজস্ব বাবদ আয় হয়েছে ২০ লাখ ২৭ হাজার টাকা।

বন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন গণমাধ্যমকে বলেন, বন্দর দিয়ে নিয়মিত পণ্যের পাশাপাশি নারীদের মাথার ফেলে দেওয়া চুল আমদানি শুরু হয়েছে। নতুন এই পণ্য বন্দর দিয়ে আমদানির ফলে সরকারের রাজস্ব আয় যেমন বেড়েছে, তেমনি বন্দরের দৈনন্দিন আয় ও শ্রমিকদের আয় আগের তুলনায় বেড়েছে।

সংবাদটি সংরক্ষন করতে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন..

Leave a Reply

এই বিভাগের আরও খবর...

© All rights reserved  2021 The Daily Intessar

Developed ByTheDailyIntessar
error: Content is protected !!