1. admin@thedailyintessar.com : rashedintessar :
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ১২:১১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:

ইউক্রেনে হামলার আশঙ্কায় উত্তপ্ত বিশ্ব

টিডিআই রিপোর্ট :
  • Update Time : শুক্রবার, ৪ ফেব্রুয়ারী, ২০২২

যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটের সাম্প্রতিক তৎপরতা ঠেকাতে এক সাথে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে ক্রেমলিন ও বেইজিং। দুই পরাশক্তির শীর্ষ এ দুই নেতার বৈঠক থেকে ন্যাটোকে স্নায়ুযুদ্ধের পরিস্থিতি তৈরি করা থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়। খবর বিবিসির।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) বেইজিংয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যকার বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বৈঠকে ইউক্রেনকে কেন্দ্র যে সঙ্কট তৈরি হয়েছে তাতে রাশিয়ার পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে চীন। আর, তাইওয়ানকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সাথে চীনের যে বৈরিতা শুরু হয়েছে- তাতে চীনের পক্ষে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে রাশিয়া।

গত দুই বছরে কোনো বিশ্বনেতার সাথে সশরীরে এটিই প্রথম বৈঠক প্রেসিডেন্ট শি’র। সেটি সম্ভব হয়েছে বেইজিং অলিম্পিকের কারণে। বেইজিংয়ে অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে বেইজিংয়ে গেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এমন এক সময়ে শি-পুতিনের এ বৈঠক হলো যখন পশ্চিমা বিশ্ব ইউক্রেন সঙ্কট নিয়ে কূটনৈতিক তৎপরতা বৃদ্ধি করেছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো।

এদিকে, ইউক্রেন সঙ্কট নিরসনে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোন এবং জার্মান চ্যান্সেলর ওলাফ শুলৎস আগামী সপ্তাহে পৃথকভাবে মস্কো ও কিয়েভ সফরের ঘোষণা দিয়েছেন। যা এখন পর্যন্ত পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে ইউক্রেন সঙ্কট নিরসনে সবচেয়ে বড় পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

প্রসঙ্গত, ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য হামলার আশঙ্কায় পুরো বিশ্ব উত্তপ্ত, সঙ্গট নিরসনে পশ্চিমা দেশগুলো চালিয়ে যাচ্ছে বিভিন্ন কূটনৈতিক তৎপরতা। ইতোমধ্যেই ইউক্রেন সীমান্তে এক লাখের বেশি সেনা মোতায়েন করলেও, মস্কোর দাবি, সীমান্তে কোনো সংঘাত চায় না তারা।

সংবাদটি সংরক্ষন করতে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন..

Leave a Reply

এই বিভাগের আরও খবর...

© All rights reserved  2021 The Daily Intessar

Developed ByTheDailyIntessar
error: Content is protected !!