1. admin@thedailyintessar.com : rashedintessar :
সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৬:৪৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:

পুতিনের বন্ধু নয় যেসব দেশ

টিডিআই রিপোর্ট :
  • Update Time : বুধবার, ৯ মার্চ, ২০২২

রুশ-ইউক্রেন সংঘাতের ১৩ দিন পার হচ্ছে। এই দিনগুলোতে ইউক্রেনের বিভিন্ন স্থাপনা ও বেসামরিক মানুষের মৃত্যুসহ দুই দেশেরই সামরিক বাহিনী হতাহত হয়েছে। রাশিয়ার আক্রমণকে অন্যায় হামলা আখ্যা দিয়ে দেশটির ওপর অসংখ্য নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমারা। জাতিসংঘে আনা হয়েছে নিন্দা প্রস্তাবও। যেখানে অধিকাংশ দেশই রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়েছে। সবকিছু মিলিয়ে রাশিয়াও তাদের প্রতি বিদ্বেষভাবাপূর্ণ দেশের তালিকা তৈরি করেছে।

সোমবার (৭ মার্চ) যেসব দেশ ও অঞ্চল রাশিয়ার বিরুদ্ধে ‘অবন্ধুসুলভ পদক্ষেপ’ নিয়েছে তাদের একটি তালিকা প্রকাশ করা হয়েছে। রুশ সরকার কর্তৃক গঠিত একটি কমিশন এসব দেশের সাথে বাণিজ্যিক সম্পর্ক পর্যালোচনা করবে।

যেসব দেশ রাশিয়ার বন্ধু নয়- ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো, আইসল্যান্ড, কানাডা, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, তাইওয়ান, ইউক্রেন, সুইজারল্যান্ড, জাপান, লিশটেনস্টাইন, মাইক্রোনেশিয়া, মনাকো, নিউজিল্যান্ড, আলবেনিয়া, অ্যান্ডোরা, অস্ট্রেলিয়া, নরওয়ে, দক্ষিণ কোরিয়া, সান মারিনো, উত্তর মেসিডোনিয়া, সিঙ্গাপুর ও মন্টেনেগ্রো। খবর আল জাজিরার।

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক নির্দেশ দিয়েছে, নিষেধাজ্ঞার আওতাভুক্ত দেশের ব্যক্তি বা প্রতিষ্ঠানকে রাশিয়ার ব্যক্তি ও প্রতিষ্ঠানের সঙ্গে লেনদেন করতে হলে রাশিয়ার যেকোনো ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে হবে এবং রাশিয়ান মুদ্রা রুবলে অর্থ পরিশোধ করতে হবে। এর জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত কোনো মুদ্রার মাধ্যমে রাশিয়ান মুদ্রার সমপরিমাণ অর্থ জমা করতে হবে।

এদিকে ইরান ও উত্তর কোরিয়ার মতো দেশকে ছাড়িয়ে আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় পড়ার রেকর্ড গড়েছে রাশিয়া। নিষেধাজ্ঞা পর্যবেক্ষক সংস্থা ক্যাস্টেলুম ডট এআই এর তথ্য অনুযায়ী, ইউক্রেনে হামলার আগে অর্থাৎ ২২শে ফেব্রুয়ারির আগে রাশিয়ার বিরুদ্ধে ২ হাজার ৭৫৪টি নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। হামলার পরে রাশিয়ার বিরুদ্ধে আরও ২ হাজার ৭৭৮টি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে সবমিলিয়ে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ৫৩২টি।

রাশিয়ার বিরুদ্ধে সবচেয়ে বেশি নিষেধাজ্ঞা দেয়া দেশ সুইজারল্যান্ড। তারা পুতিনের দেশের ওপর মোট ৫৬৮টি নিষেধাজ্ঞা দেয়। দ্বিতীয় সর্বোচ্চ নিষেধাজ্ঞা দেয় ইউরোপীয় ইউনিয়ন। তারা মোট ৫১৮টি নিষেধাজ্ঞা দিয়েছে। এছাড়া ইউরোপীয় দেশ ফ্রান্সও ৫১২টি নিষেধাজ্ঞা দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র মোট ২৪৩টি নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়ার ওপর।

সংবাদটি সংরক্ষন করতে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন..

Leave a Reply

এই বিভাগের আরও খবর...

© All rights reserved  2021 The Daily Intessar

Developed ByTheDailyIntessar
error: Content is protected !!