1. admin@thedailyintessar.com : rashedintessar :
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৪:০১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:

অনিয়মিত খাওয়াদাওয়া, অস্বাস্থ্যকর জীবনযাপন উচ্চ রক্তচাপের কারণ

টিডিআই রিপোর্ট :
  • Update Time : বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে  অনেকেরই উচ্চ রক্তচাপের সমস্যা বাড়ে। এ ছাড়াও যাদের ওজন বেশি, যাঁরা প্রায় প্রতি দিন চর্বি জাতীয় খাবার খান, তাদের এ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই বেশি। মানসিক চাপ, অনিয়মিত খাওয়াদাওয়া, অস্বাস্থ্যকর জীবনযাপন উচ্চ রক্তচাপের কারণ।  এই সমস্যা সমাধানের জন্য প্রথমে খাদ্যতালিকায় পরিবর্তন আনতে হবে।

পাশাপাশি ওজন যত নিয়ন্ত্রণে রাখবেন, তত রক্তচাপও কম থাকবে।জেনে নিন খাদ্যতালিকায় কোন জাতীয় খাবার রাখতে পারলে এই রোগ নিয়ন্ত্রণে আনা সম্ভব–

কলা– রক্তচাপের সমস্যা এড়াতে প্রতি দিন একটি করে কলা খাওয়া যেতেই পারে। কলায় রয়েছে প্রচুর মাত্রায় পটাশিয়াম রয়েছে, যা শরীরে প্রবেশ করার পর সোডিয়ামের প্রভাব কমাতে শুরু করে। কাঁচা কলাও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বেশ উপকারী।

দই– এই খাবারটি ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম ও পটাশিয়ামে সমৃদ্ধ। এই মৌলগুলি রক্তচাপ নিয়ন্ত্রণে অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাশাপাশি দইয়ে থাকে অনেক উপকারী ব্যাক্টেরিয়া যা প্রোটিন পরিপাকে সহায়তা করে ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে। এর পরক্ষ প্রভাব পরে রক্তচাপের উপরেও।

ওটস– পটাশিয়াম সমৃদ্ধ এই খাবার উচ্চ রক্তচাপের রোগীদের জন্য সেরা বিকল্প। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে করে। উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে রোজকার খাদ্যতালিকায় রাখুন ওটস।

খেজুর– এতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, ম্যাগনেশিয়াম, ভিটামিন এ এবং অ্যান্টিঅক্সিড্যান্ট। এই সবকটি উপাদান রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

কমলালেবুর রস– কমলালেবুর রসে রয়েছে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি এবং হেসপিরিডিন যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এতে উপস্থিত থাকে ফ্ল্যাভনোয়েড রক্তচাপ কমাতে দারুণ উপকারী।

সূত্র: আনন্দবাজার 

সংবাদটি সংরক্ষন করতে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন..

Leave a Reply

এই বিভাগের আরও খবর...

© All rights reserved  2021 The Daily Intessar

Developed ByTheDailyIntessar
error: Content is protected !!