1. admin@thedailyintessar.com : rashedintessar :
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৪:১১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:

মেজাজ নিয়ন্ত্রণে রাখার কৌশল

টিডিআই রিপোর্ট :
  • Update Time : রবিবার, ২৪ জুলাই, ২০২২

অতিরিক্ত রাগ, উত্তেজনা কিংবা দুশ্চিন্তা কোনোটিই স্বাস্থ্যের জন্য ভালো নয়। অতিরিক্ত মানসিক চাপ মাথাব্যথা, হার্টের সমস্যা এমনকি ডায়াবেটিসসহ নানা ধরনের স্বাস্থ্যগত জটিলতার কারণ হতে পারে।

পারিপার্শ্বিক বিভিন্ন কারণে মানুষের মন-মেজাজ সব সময় এক রকম থাকে না। খারাপ পরিস্থিতিতে অনেকেই উত্তেজিত হয়ে ভুল কাজ করে বসেন। এ কারণে মেজাজ হারাতে বসলে দ্রুত তা নিয়ন্ত্রণের কৌশল জানতে হবে।

কিছু কৌশল ও ব্যায়ামের মাধ্যমে আপনি ইতিবাচক মেজাজ ধরে রাখতে পারবেন সব ধরনের পরিস্থিতিতেই। জেনে নিন উদ্বিগ্ন ও আতঙ্কিত হলে মন শান্ত রাখতে দ্রুত কোন কাজগুলো করবেন-

চাপের সময় স্থির হয়ে বসে গভীর শ্বাস নিলে অনেকটাই স্বস্তি মিলবে। এ সময় শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করতে পারেন।

সামান্য লবণ জিহ্বার উপর রাখুন। এই কৌশল কিছুটা অপ্রচলিত মনে হলেও বিশেষজ্ঞদের মতে এটি উত্তেজনা বা উদ্বিগ্নের সময় মন শান্ত করতে ভালো কাজ করে। জিহ্বার উপর লবণ রাখার পরইিএক গ্লাস পানি পান করলে মুহূর্তেই চাঙ্গা বোধ করবেন।

বুকে ঠান্ডা কিছু রাখুন। বরফের প্যাক বা ঠান্ডা কিছু বুকে চেপে ধরুন এ সময়। এটি একটি অ্যান্টি-অ্যাংজাইটি হ্যাক যা খুবই সহজেই করতে পারবেন।

উত্তেজিত হলে ভ্যাগাস নার্ভ সন্তিষ্ক তেকে বুকে চলে আছে, আইসিং পদ্ধতি অনুসরণ করলে স্নায়ুতন্ত্র দ্রুত নিয়ন্ত্রণে আসে।

এর পাশাপাশি ঠান্ডা পানিতে গোসল, বরফের জলে মুখ ডুবিয়ে রাখা কিংবা বরফের প্যাক লাগানোর মাধ্যমেও আপনি নিজেকে শান্ত করতে পারবেন।

চাইলে একটু ব্যায়ামও করতে পারেন। এক্ষেত্রে একটি চেয়ারে সোজা হয়ে বসে খালি পা মেঝেতে স্পর্শ করুন। এভাবে নিজেকে শান্ত করার চেস্টা করুন।

আপনার তালুতে একটি আইস কিউব রেখে চেপে ধরুন। অত্যধিক ঠান্ডাবোধ করলে আপনার মস্তিষ্ক থেকে সব ধরনের খারাপ চিন্তা ও উদ্বেগ দ্রুত সরে যাবে।

চাইলে কয়েক মিনিটের জন্য দড়িলাফও দিতে পারেন। এতেও মেজাজ সহজেই নিয়ন্ত্রিত হবে। এই সামান্য ওয়ার্কআউট উদ্বেগ কমাতে যথেষ্ট কার্যকরী।

উদ্বেগজনক পরিস্থিতিতে নিজেকে শান্ত করতে আপনার জিহ্বাকে শিথিল করুন। এজন্য জিহ্বা মুখের ভেতরের তালুতে লাগানোর চেষ্টা করুন। কয়েক সেকেন্ডের জন্য জিহ্বার এই ব্যায়ামটি করলেও আপনি মেজাজ নিয়ন্ত্রণ করতে পারবেন।

সংবাদটি সংরক্ষন করতে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন..

Leave a Reply

এই বিভাগের আরও খবর...

© All rights reserved  2021 The Daily Intessar

Developed ByTheDailyIntessar
error: Content is protected !!